ভিডিও উপস্থাপন ( 201 - 225 সর্বমোট: 314 )
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (প্রথম পাঠ)
2015-09-07
আলোচ্য “রমাদান ও সাওম বিষয়ক প্রশ্নোত্তর” নামীয় প্রশ্ন-উত্তরমূলক ভিডিওটিতে মাহে রমযানের ফযীলত ও তাতে কোনো ধরনের আমল আমরা বেশি বেশি করবো তা আলোচনা করা হয়েছে। তার পর অতীব প্রয়োজনীয় কিছু মাসায়েল যথা সাওমের নিয়ত, সিয়াম অবস্থায় ভুলবশত পানাহার, রমাদানে ঋতু বা হায়েয বন্ধ করা, সাহরী না খেয়ে সিয়ামের নিয়ত, গর্ভবতী মহিলা ও দুধ পানকারীনী নারীর সিয়াম, সফরের সময় সিয়াম রাখা, সাওম অবস্থায় ইনসুলিন ব্যবহার, তারাবীহ সালাতের রাকাত সংখ্যা এবং তার গুরুত্ব, তাহাজ্জুদের নিয়ম, বিতর, আপন ভাই-বোনকে যাকাত দেওয়া, গচ্ছিত টাকার যাকাত, স্বর্ণের যাকাত ইত্যাদি বিষয়াবলীর প্রশ্নেগুলো নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন ও সুন্নাহর আলোকে যথোপযুক্ত জবাব দিয়েছেন।
তাবীজ ও ঝাড়ফুক
2015-08-30
তামীমা ও তাবীজের অর্থ এবং উভয়ের মধ্যে পার্থক্য ৷
তাবীজ,বালা এবং ধাগা-সুতা ইত্যাদি লটকানো শিরকী কর্মকান্ডের অন্তর্ভুক্ত ৷ কারণ তা আল্লাহর প্রতি তওয়াক্কুলের পরিপন্থি ৷
তাবীজ অসুখ ইত্যাদির কোন চিকিৎসা নয়, কেননা নাবী  তাবীজ পরিধানকারী এক সাহাবীকে বলেছিলেন, তুমি তা খুলে ফেল, কারণ এতে তোমার দুর্বলতাই বৃদ্ধি পাবে ৷ আর তুমি যদি এ অবস্থায় মারা যাও তবে কখনো মুক্তি পাবে না ৷
তাবীজ লটকানো বড় শিরক বলে গণ্য হবে যদি তাতে শিরকী শব্দ লিখা থাকে যেমন, ইয়া আলী! ইয়িা জীলানী! ইয়া রাসূলাল্লাহ প্রভৃতি। অনুরূপ তাতে যদি অর্থহীন কথা বা এমন কিছু লিখা থাকে যা পড়া যায় না, অথবা এর উপর পূর্ণ আস্থা রাখে তাহলেও বড় শিরকে পরিণত হবে।
এবং তা ছোট শিরক হবে যদি আল্লাহর উপর আস্থা রাখে এবং এটাকে কেবল অসীলা হিসেবে প্রয়োগ করে।
রোযাদারদের কতিপয় সাধারণ ভুল
2015-08-28
রোযাদারদের কতিপয় সাধারণ ভুল যেমন সাহরী না করা , দেরী করে ইফতারী করা , তারাবীর নামায মোটেই না পডা , দুআ ও ইসতিগফার না করা , কুরআন না পাঠ করা, বিনা কারণে রাত্রি জাগরণ করা, শবে কদরকে 27 শে রমযানে সীমাবদ্ধ করা......
ইসলাম প্রচারে মিডিয়ার ভূমিকা
2015-07-28
এ ভিডিওটিতে আলোচক মিডিয়ার সংজ্ঞা, প্রকারভেদ, গুরুত্ব, প্রয়োজনীয়তা ও ব্যবহারবিধি তুলে ধরেছেন। শেষে লিখিত অথবা সরাসরি প্রশ্নের তথ্য ভিত্তিক উত্তর দেওয়া হয়েছে।
যে সব কারণে মানুষ ইসলাম থেকে বেরিয়ে যায় (২য় পর্ব)
2015-07-13
এ পর্বে মানুষ ইসলাম থেকে বের হওয়ার বাকি বিষয়গুলো তুলে ধরা হয়েছে। সৃষ্টি জীবের নামে মান্নত মানা, আকীদা বিশুদ্ধ না হওয়া, মান্নত হতে হবে একমাত্র আল্লাহর জন্যই, কবরের আশপাশে তাওয়াফ করে ইবাদতের উদ্দেশ্য নৈকট্য লাভের আশা করা, আল্লাহ ব্যতীত অন্যের ওপর ভরসা করা ইত্যাদি।
যে সব কারণে মানুষ ইসলাম থেকে বেরিয়ে যায় (১ম পর্ব)
2015-07-13
এ আলোচনায় মানুষ কোন কোন কাজ করলে ইসলামের গণ্ডির ভেতর থাকতে পারে না যেমন, অন্যের কাছে দো‘আ করা, আল্লাহর একত্ববাদের নাম শুনলে অসন্তুষ্ট হওয়া, আল্লাহ ব্যতীত অন্যর নামে যবেহ করাসহ শেষাংশে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উম্মতের প্রকারভেদ ও ফির্কা নাজিয়ার বর্ণনা রয়েছে।
তাওহীদ (২য় পর্ব)
2015-07-13
এ পর্বে তাওহীদে উলুহিয়্যার সংজ্ঞা ও রাসূলগণকে প্রেরণের উদ্দেশ্য, সমাজে শির্ক, বিদ‘আত ও কুফর প্রবেশের কারণ, ইবাদতের পরিচিতি, মানব জীবনে আমলের গুরুত্ব, ঈমানের পর ইবাদত কবুলের শর্তসমূহ আলোচনা করা হয়েছে। শেষাংশে প্রশ্নোত্তর পর্ব রয়েছে।
তাওহীদ (১ম পর্ব)
2015-07-13
এ আলোচনায় যে বিষয়গুলো আলোচিত হয়েছে তা হলো: মানব জীবনে গুরুত্বপূর্ণ ২টি বিষয় ঈমান ও ইসলামের তাৎপর্য, ঈমানের রুকনসমূহের বর্ণনা, তাওহীদ প্রতিষ্ঠার মূল ভিত্তি আল্লাহর প্রতি ঈমান, তাওহীদের প্রকারভেদ ও তাওহীদে রুবুবিয়্যার সংজ্ঞা সংক্রান্ত আলোচনাসহ মানব ও দানব সৃষ্টির উদ্দেশ্য এবং নবীরাসূলগণের আগমন।
অসীলা
2015-07-13
এ বক্তব্যে লেকচারার অসীলার প্রমাণ্য তথ্য তুলে ধরেছেন। আমরা কোন কোন বিষয়ে অসীলা গ্রহণ করব, কিসের দ্বারা অসীলা করা বৈধ আর কিসের দ্বারা বৈধ নয় বিষয়টি চমৎকার ভাবে বিশ্লেষণ করা হয়েছে।
ইবাদত
2015-07-13
আলোচ্য লেকচারটিতে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে তা হলো:
ইবাদত কী, আমরা কার জন্য ইবাদত করব এবং কীভাবে করব তার বিস্তারিত ব্যাখ্যাসহ ইবাদত গ্রহণযোগ্য হওয়ার শর্তসমূহ চমৎকারভাবে বর্ণনা করা হয়েছে।
অপসংস্কৃতির বিভীষিকা
2015-07-13
এ আলোচনায় যে বিষয়গুলো বর্ণনা করা হয়েছে তা হলো: জাহল শব্দের বিশ্লেষণ, ইসলাম ও জাহেলিয়াতের পার্থক্য, অহীর জ্ঞানের তাৎপর্য, অহীর জ্ঞান ও জাহেলিয়াতের মাঝে পার্থক্য না করায় বহু জাতি ধ্বংসপ্রাপ্ত হওয়ার বর্ণনা, সংস্কৃতি এবং তার মূলনীতি, অপসংস্কৃতি ও বর্তমান সমাজে প্রচলিত বিজাতীয় অনুষ্ঠান নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যের ভিত্তিতে পর্যালোচনা। এছাড়াও শেষাংশে প্রশ্নোত্তর পর্ব রয়েছে।
আল্লাহ তা‘আলার নাম ও গুণাবলীর ওপর ঈমান আনা
2015-07-08
উক্ত ভিডিওটি আল্লাহ তা‘আলার নাম ও গুণাবলীর ওপর ঈমান আনা সম্পর্কে। এতে আল্লাহ তা‘আলার নাম ও গুণাবলীর অর্থ-বিশ্লেষণ, কুরআন-সুন্নাহয় বর্ণিত আল্লাহ তা‘আলার নাম ও গুণাবলীর মাঝে কোনো প্রকার পরবির্তন-পরিবর্ধন, বিকৃতি, অস্বীকৃতি, উপমা ও সাদৃশ্যবিধান ছাড়াই ঈমান আনার কথা এবং এ বিষয়ে কুরআনের বিভিন্ন আয়াত উল্লেখ করা হয়েছে। যেমন, আল্লাহ বলেন
১. “আল্লাহর অনেক সুন্দর সুন্দর নাম রয়েছে। সুতরাং তোমরা সে নাম ধরে তাঁকে ডাক আর তাদেরকে বর্জন কর যারা আল্লাহ তা’আলার নামসমূহকে অস্বীকার করে।”
২. “আসমান-জমিনে সর্বোচ্ছ গুণাবলীর দৃষ্টান্ত তাঁরই।” ইত্যাদি।
প্রশ্নোত্তরে রমযান ও সিয়াম
2015-07-04
রমযান মাস কী? রমযান মাস কেন এত গুরুত্বপূর্ণ? আমলের মাধ্যমে কীভাবে আমরা রমযান মাস থেকে সফলতা লাভ করতে পারব? রমযান মাস সম্পর্কিত সকল প্রকারের মাসআলা-মাসায়েল ও প্রশ্ন-উত্তর আলোচ্য লেকচারটিতে তুলে ধরা হয়েছে।
শাওয়াল মাসের ছয়টি সাওম
2015-07-04
উক্ত ভিডিওটিতে শাওয়াল মাসের ছয়টি সাওম রাখার ফযীলত ও মাসায়েল সম্পর্কে আলোচনা করা হয়েছে যেমন:-
ফযীলত: হাদীসে এসেছে ‘যে ব্যক্তি রমযান মাসে সাওম পালন করল অতঃপর শাওয়াল মাসে আরো ছয়টি সাওম পালন করল সে যেন পুরা বছর সাওম রাখল।
মাসায়েল: ১. রমযানের মাওমের কাযা থাকলে আগে আদায় করা। পরে ছয় সাওম রাখা।
২. উক্ত ছয়টি সাওম শাওয়াল মাসের শুরুতেই রেখে নেওয়া উত্তম।
৩. লাগাতার কিংবা মাঝখানে বিরতি দিয়ে রাখা উভয়ই সঠিক।
রমযানের পরে আমাদের করণীয়
2015-07-04
রমযানের পরে আমাদের করণীয় সম্পর্কে দিকনির্দেশনামূলক আলোচনা করা হয়েছে উক্ত ভিডিওটিতে যেমন:-
১. রমযানে কৃত ইবাদতসমূহের কবুলিয়্যাতের জন্য দো‘আ করা।
২. রমযানে কৃত তাওবার ওপর অটল-অবিচল থাকা।
৩. রমযান উপলক্ষ্যে ছেড়ে দেওয়া কু-অভ্যাসগুলো তথা ধুমপান, মদ্যপান, অশ্লীল সিনেমা দেখা ইত্যাদির পুনরাবৃত্তি না করা।
৪. রমযান মাসের কারণে গড়ে ওঠা ভালো অভ্যাসগুলো যথা বেশি বেশি ইবাদত করা, দান-সদকা করা, কুরআন তিলাওয়াত করা, তাহাজ্জুদ পড়া ইত্যাদির ধারাবাহিকতা বজায় রাখা।
ঈদের বিধি-বিধান এবং তার আদবসমূহ
2015-07-04
ঈদের বিধি-বিধান এবং তার আদবসমূহ যথা ঈদের শর‘ঈ প্রেক্ষাপট, তাকবীরে তাশরীক, ঈদের সকালে মিষ্টান্নদ্রব্য আহার করা, উত্তম পোষাক পরিধান, সুগন্ধি ব্যবহার, মহিলাদের ঈদের সালাত, ঈদের সালাতের তাকবীর সংখ্যা ও সুন্নাত কিরাত, খুতবাহ ও খুতবাহর বিষয়াবলী এবং পারস্পরিক যিয়ারত ও অভিভাদন ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়েছে উক্ত ভিডিওটিতে।
সদকাতুল ফিতর-এর বিধি-বিধান এবং তার আদবসমূহ
2015-07-03
সদকাতুল ফিতর-এর বিধি-বিধান এবং তার আদবসমূহ যথা সদকাতুল ফিতর ওয়াজিব হওয়ার হিকমত, কখন ওয়াজিব হয়, কখন আদায় করতে হবে, কাদের ওপর ওয়াজিব এবং সদকাতুল ফিতর-এর পরিমাণসহ আরো বিবিধ মাসায়েল সম্পর্কে আলোচনা করা হয়েছে উক্ত ভিডিও বক্তব্যটিতে।
যাকাতের বিধি-বিধান এবং দান-সদকার ফযীলত
2015-07-03
উক্ত ভিডিওটিতে যাকাতের অর্থ, সংজ্ঞা, বিধি-বিধান, ফরয যাকাত ও নফল দান-সাদাকার শর‘ঈ প্রেক্ষিত, উভয়ের ফযীলত, যাকাত আদায় না করার ভয়াবহ পরিণতি, কোন কোন মালে যাকাত ফরয হয়, কতটুকু সম্পদে কী পরিমাণ যাকাত ফরয হয়, এবং কাদের মধ্যে যাকাত বন্টন করতে হয় -কুরআন ও হাদীসের আলোকে তার বিষদ বর্ণনা উপস্থাপন করা হয়েছে।
আল্লাহর পথে আহ্বান: গুরুত্ব ও ফযীলত
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে আল্লাহর পথে আহ্বানের গুরুত্ব ও ফযীলতের কথা আলোচনা করা হয়েছে। কুরআন-হাদীস ও যুক্তির নিরিখে দাওয়াতের প্রয়োজনিয়তা, দায়ী ইলাল্লাহর দায়িত্ব, দাওয়াতের পদ্বতি এবং আল্লাহর পথে আহবানের ফযীলত উপস্থাপন করা হয়েছে। সেই সাথে সৎ কাজের আদেশ ও অসৎ কাজে বাধা প্রধানের স্তরসমূহ বিষদভাবে বর্ণনা করা হয়েছে।
ইলম অর্জনের ফযীলত
2015-07-03
অত্র ভিডিও বক্তব্যটিতে ইলম অর্জনের গুরুত্ব ও ফযীলত সম্পর্কে কুরআন ও হাদীসের আলোকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেমন, আল্লাহ বলেন, ‍“পড় তোমার প্রভূর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন।...” হাদীসে এসেছে
১. “ইলম অর্জন করা প্রত্যেক মুসলিমের জন্য ফরয।”
২. “যে ব্যক্তি ইলম অর্জনের জন্য কোনো মাধ্যম অবলম্বন করবে আল্লাহ তা’আলা তার জন্য জান্নাতের পথ সহজ করে দেবেন।
কবর যিয়ারতের শরী‘আত সম্মত এবং শরী‘আত বিরোধী পদ্ধতি
2015-07-03
অত্র ভিডিও বক্তব্যটিতে কবর যিয়ারতের শরী‘আত সম্মত এবং শরী‘আত বিরোধী পন্থা নিয়ে আলোচনা করা হয়েছে। কুরআন ও হাদীসের উদ্ধৃতি দিয়ে শরী‘আত সম্মত পন্থায় কীভাবে কবর যিয়ারত করতে হয় এবং কোনো উপায়ে কবর যিয়ারত শরী‘আত অনুমোদন করে না তা বলা হয়েছে কখনো কখনো কবর যিয়ারত একজন বান্দাকে কীভাবে একদম মুশরিক বানিয়ে ফেলে তাও ব্যাখ্যা করা হয়েছে।
তাবীয ব্যবহারের বিধান
2015-07-03
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে তাবীয ব্যবহারের বিধান নিয়ে আলোচনা করা হয়েছে। এতে বলা হয়েছে যে, ইসলামের দৃষ্টিতে তাবীয ব্যবহার অত্যন্ত গর্হিত একটি কাজ। এর দ্বারা আল্লাহর ওপর থেকে বান্দার ভরসা কমে যায় এবং ক্ষেত্রবিশেষ ঈমান পযর্ন্ত নষ্ট হয়ে যায়। পরিশেষে কুরআন ও হাদীসের আলোকে যুক্তি প্রদর্শন করে তাবীযের ভয়াবহতা থেকে মুক্ত থাকতে সকলের প্রতি আহ্বান করা হয়েছে।
বিদ‘আতের অর্থ ও তা থেকে সর্তকীকরণ
2015-07-03
উক্ত ধারাবাহিক ভিডিও বক্তব্যটিতে বিদ‘আতের অর্থ, সংজ্ঞা ও বিভিন্ন আঙ্গিকে এর প্রকারভেদ উল্লেখ করে বিদ‘আতের ভয়াবহতা তুলে ধরা হয়েছে। বিষেশত আকীদাগত বিদ‘আত, আমলগত বিদ‘আত, সময়গত বিদ‘আত, সংখ্যাগত বিদ‘আত, স্থানগত বিদ‘আত, পদ্ধতিগত বিদ‘আত এর কথা উল্লেখ করে এর চূড়ান্ত পরিণতি জাহান্নাম থেকে বাচার জন্য সকলকে সতর্ক করা হয়েছে।
ই‘তেকাফের শর্ত ও বিধানাবলী
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে ই‘তেকাফের ফযীলত, তা আদায়ের শর্ত এবং এর বিধানসমূহ আলোচনা করা হয়েছে। বিশেষত রমযানের শেষ দশ দিনের ই‘তেকাফের বিশেষ ফযীলত, লাইলাতুল ক্বদরের গুরুত্ব এবং ই‘তেকাফ সংক্রান্ত প্রয়োজনীয় কিছু মাসায়েল উপস্থাপন করা হয়েছে। যথা:
১। ই‘তেকাফের জন্য নিয়ত কীভাবে করবে?
২। ই‘তেকাফ কালীন মসজিদে কীভাবে অবস্থান করবে ?
৩। মহিলারা কোথায় কীভাবে ই‘তেকাফ করবে ?
এবং ই‘তেকাফের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জনের কথা বিষদভাবে আলোচনা করা হয়েছে।
রমযানের শেষ দশকের ফযীলত
2015-07-03
অত্র ভিডিওটিতে রমযানের শেষ দশকের বিশেষ করে শেষ দশকের রাতগুলোর ফযীলত, ই‘তিকাফ, কদরের রজনী, সে রাতে কুরআন নাযিল হওয়া, কদরের রজনীর বিভিন্ন মাসায়েল, এ সম্পর্কে কুরআনের বিভিন্ন আয়াত ও অনেকগুলো হাদীস এবং কদরের রজনীর উল্লেখযোগ্য চারটি বৈশিষ্ট্যের কথা আলোচনা করা হয়েছে। যথা:
১. এ রাতে কুরআন নাযিল হয়েছে।
২. এ রাতে অগণিত ফিরিশতা রহমত ও বরকত নিয়ে দুনিয়াতে অবতরণ করেন।
৩. এ রাত হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ।
৪. এ রাতে জেগে থেকে ইবাদত করলে পেছনের সকল গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।
Go to the Top