ভিডিও উপস্থাপন ( 151 - 175 সর্বমোট: 314 )
গুরুত্বপূর্ণ কিছু জীবন ঘনিষ্ঠ প্রশ্নের উত্তর
2016-01-07
গুরুত্বপূর্ণ কিছু জীবন ঘনিষ্ঠ প্রশ্নের উত্তর জেনে নিন” এ ভিডিও লেকচারটিতে ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গির ইসলাম সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর যেমন, গণতন্ত্র, পীর-মাশাইখ, রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আমল ও আকীদার নানা প্রকার প্রশ্নের উত্তর দিয়েছেন। এ ছাড়া ইসলামি পোশাক, জাল ও দঈফ হাদীস সংক্রান্ত বিবিধ প্রশ্নের উত্তর প্রদান করেছেন।
সুন্নাহর আলোকে শবে বরাত ও রমাদান পর্ব-১
2016-01-07
আমাদের মুসলিম সমাজে শবে বরাতকে কেন্দ্র করে নানাবিধ বিদ‘আত প্রচিলত রয়েছে, যা পরিত্যাজ্য। কেননা বিদ‘আতযুক্ত আমল আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়। রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন ‘প্রত্যেক বিদ‘আত-ই পথভ্রষ্ট’। তাই ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গির “সূন্নাহর আলোকে শবে বরাত ও রমাদান পর্ব-১” এ ভিডিও লেকচারটিতে শবে বরাত ও রমাদান বিষয়ক তথ্যবহুল আলোচনা পেশ করেছেন, যা মেনে চললে আমরা পরকালে নাজাত পাবো তাতে কোনো সন্দেহ নাই।
সফর মাস বিষয়ক প্রচলিত ভিত্তিহীন কথা
2016-01-07
সফর মাস বিষয়ক প্রচলিত ভিত্তিহীন কথা” এ ভিডিও লেকচারটিতে, আলোচক ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গির কুরআন-সুন্নাহর আলোকে সফর মাস নিয়ে আমাদের মুসলিম সমাজে যে নানাবিধ বিদ‘আত রয়েছে তা বিস্তারিত আলোচনা করেছেন।
আরবী ক্যালেন্ডার ও ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি যেভাবে
2016-01-07
আমাদের সমাজে ইসলাম প্রবর্তিত ‘ঈদুল ফিতর’ ও ‘ঈদুল আযহা’ নামক দু’টি বার্ষিক ঈদ উৎসবের বাইরে ‘ঈদে মীলাদুন্নবী’ নামে তৃতীয় আরেকটি ধর্মীয় অনুষ্ঠানে পরিণত হয়েছে, যা উদযাপন একটি সুস্পষ্ট বিদ‘আত। সারা বিশ্বের বহু মুসলিম অত্যন্ত জাঁকজমক, ভক্তি ও মর্যাদার সাথে আরবী বৎসরের ৩য় মাস রবিউল আউয়ালের ১২ তারিখে এই অনুষ্ঠানে পালন করে থাকে; কিন্তু অধিকাংশ মুসলিমই এর উৎপত্তি ও ক্রমবিকাশের সাথে পরিচিত নয়। ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গির কুরআন-সুন্নাহর আলোকে “আরবী ক্যালেন্ডার ও ঈদে মিলাদুন্নবীর উৎপত্তি যেভাবে” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে ‘‘ঈদে মীলাদুন্নবী’’ বা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মদিন পালন করা হুকুম এবং এর উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা করেছেন।
আল্লাহর পথে দাওয়াতের সঠিক পদ্ধতি
2016-01-07
ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া দাওয়াহ ইলাল্লাহ সম্পর্কে এ সাক্ষাৎকার প্রদান করেন। তিনি বলেন, বর্তমানে বেশিরভাগ মুসলিম ভুল পথে দাওয়াতি কাজ করছে বলে সঠিক ইসলাম মানুষ জানতে পারছে না। আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কীভাবে দীনের পথে দাওয়াত দিয়েছেন, সে নিয়মেই আমাদের দাওয়াতি কাজ করতে হবে। উক্ত ভিডিও লেকচারটিতে ইসলামী দাওয়াতের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে, যা থেকে মুসলিম উম্মাহ শিক্ষা গ্রহণ করতে পারবে।
অনুসরনীয়: আলী ইবন আবী তালিব রাদিয়াল্লাহু আনহু (প্রশ্নোত্তর পর্ব)
2016-01-07
অনুসরনীয়: আলী ইবন আবী তালিব রাদিয়াল্লাহু আনহু (প্রশ্নোত্তর পর্ব)” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে ড. মুহাম্মাদ মনজুরে ইলাহী কুরআন ও সুন্নাহর আলোকে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেছেন। যেমন, হালাল, হারাম, বিয়ে, মাহারাম ও কোন কোন ক্ষেত্রে ইবাদাত কুবুল হবে না, তা তুলে ধরেছেন। এ ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তরও তুলে ধরেছেন।
অনুসরনীয় ব্যক্তিত্ব: আলী ইবন আবী তালিব রাদিয়াল্লাহু আনহু
2016-01-07
“অনুসরনীয় ব্যক্তিত্ব: আলী ইবন আবী তালিব রাদিয়াল্লাহু আনহু” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে, ড. মুহাম্মাদ মনজুরে ইলাহী সহীহ সুন্নাহর আলোকে আলী ইবন আবী তালিব রাদিয়াল্লাহু আনহুর বংশমর্যাদা, জীবনী, কর্ম ও ইসলামে তার অবদান বিস্তারিত তুলে ধরেছেন।
কোনো মুসলিম ব্যক্তির ক্রয়-বিক্রয়ের উপরে অন্য কোনো ব্যক্তির ক্রয়-বিক্রয় করা হারাম
2016-01-01
ইসলাম ধর্ম মুসলিম ব্যক্তির ক্রয়-বিক্রয়ের উপরে ক্রয়-বিক্রয় করা হারাম করে দিয়েছে
আল্লাহ ছাড়া অন্য কিছুর নামে শপথ করা হারাম
2016-01-01
প্রকৃত ইসলাম ধর্মে আল্লাহ ছাড়া অন্যের নামে শপথ করা অবৈধ
হাসিমুখে আনন্দের সহিত সাক্ষাৎ করার মর্যাদা
2016-01-01
হাসিমুখে আনন্দের সহিত সাক্ষাৎ করার বিষয়টি হলো সচ্চরিত্রের নিদর্শন
গাফিলতি থেকে সতর্কীকরণ
2016-01-01
প্রকৃত ইসলাম সতর্ক ও সজাগ থাকার ধর্ম
ভালো কথা বলার প্রতি উৎসাহ প্রদান করা
2016-01-01
প্রকৃত ইসলাম ধর্মে ভালো কথা বলা আল্লাহর প্রতি ঈমানের নিদর্শন
ওজু এবং পাঁচ ওয়াক্তের ফরজ নামাজের মর্যাদা
2016-01-01
ওজু এবং সমস্ত নামাজ কৃত পাপগুলির কাফফারা হয়ে যায়
জামাতে নামাজ পড়ার সময় ইমামের অনুসরণ করার গুরুত্ব
2016-01-01
জামাতে নামাজ পড়ার সময় ইমামের অনুসরণ করার প্রয়োজন রয়েছে
ঢেকুর নিঃসারিত করার আদবকায়দা
2016-01-01
ইচ্ছাকৃতভাবে উচ্চ স্বরে ঢেকুর নিঃসারিত করা ইসলামি আদবকায়দার বিপরীত পন্থা।
প্রকৃত ইসলাম ধর্মে সৎ নিয়তের মহা মর্যাদা রয়েছে
2016-01-01
প্রকৃত ইসলাম ধর্মে ভালো নিয়তের গুরুত্ব ও মর্যাদা
জান্নাত লাভের একটি উপাদান
2016-01-01
আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম] এর আনুগত্য করা অপরিহার্য
ক্রয় বিক্রয় সংক্রান্তে সহজকরণের মর্যাদা
2016-01-01
ক্রয় বিক্রয় সংক্রান্তে ইসলামের আদবকায়দা
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মিরাজ পর্ব-৩
2015-12-16
বর্তমান মি‘রাজকে কেন্দ্র করে মুসলিম সমাজে নানা রকম বিদ‘আত প্রচলন রয়েছে। মি‘রাজ উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়াম, আলোচনা সভা, দো‘আ, মীলাদ, ওয়াজ মাহফিল ইত্যাদি অনুষ্ঠানে শবে মি‘রাজের গুরুত্ব ও ফযীলত সম্পর্কে বহু বানোয়াট কল্প-কাহিনী ও ভিত্তিহীন জাল-মওদূ‘ হাদীসের বর্ণনা শোনা যায়, যার সাথে কুরআন ও সুন্নাহর কোনো সম্পর্ক নেই। “নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মিذরাজ পর্ব-৩” এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক হাফেজ মুহাম্মদ রশীদ মি‘রাজ উপলক্ষে পালিত উল্লিখিত বিদ‘আত সম্পর্কে আলোচনা তুলে ধরেছেন।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মি‘রাজ পর্ব-২
2015-12-16
মি‘রাজ হলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিস্ময়কর মু‘জিজা এবং সত্য রাসূল হওয়ার জন্য একটি বড় নিদর্শন ও শ্রেষ্ঠত্বের এক অকাট্য দলীল। মি‘রাজের অন্যতম প্রধান অর্জন হচ্ছে পাঁচ ওয়াক্ত ফরয সালাত। “নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মি‘রাজ পর্ব-২” এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক হাফেয মুহাম্মদ রশীদ মি‘রাজে গমনের যাবতীয় ঘটনাবলী কুরআন ও সুন্নাহর আলোকে উল্লেখ করেছেন।
Go to the Top