ভিডিও উপস্থাপন ( 226 - 250 সর্বমোট: 314 )
আমরা কোথা থেকে জ্ঞানার্জন করবো?
2015-07-03
অত্র ভিডিওটিতে কুরআন-সুন্নাহর আলোকে একজন মুসলিমের জ্ঞানার্জনের উৎস ও অমুসলিমের জ্ঞানার্জনের উৎসের ভিন্নতা এবং মুসলিমের জন্য জ্ঞানার্জনের সঠিক উৎস সম্পর্কে আলোচনা করা হয়েছে। মুসলিমের জন্য জ্ঞানার্জনের সঠিক উৎস হচ্ছে চারটি:
১. কিতাবুল্লাহ।
২. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস।
৩. সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু ‘আনহুমের বাণী।
৪. ইজমায়ে উম্মত।
কোনো ধরণের ঘাটতি ও বাড়াবাড়ি ছাড়া নবী-রাসূলগণকে ভালোবাসা
2015-07-03
উক্ত ভিডিওটিতে একজন মুমিনের জন্য আমাদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিজের সবকিছুর চেয়ে বেশি ভালোবাসা, ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে জীবনের সকল ক্ষেত্রে তাঁর আনুগত্য করা, অন্যান্য নবী-রাসূলগণকেও ভালোবাসা, ভালোবাসার ক্ষেত্রে বাড়াবাড়ি না করা এবং কোনো নবী-রাসূলের সম্মানহানিও না করা ইত্যাদি বিষয়ে পবিত্র কুরআন ও হাদীসের আলোকে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ঈমানের ছয়টি রুকনের সংক্ষিপ্ত ব্যাখ্যা
2015-07-03
উক্ত ভিডিওটিতে ঈমানের ছয়টি রুকনের সংক্ষিপ্ত ব্যাখ্যা দেওয়া হয়েছে। যথা:
১. তাওহীদ (উলুহিয়্যাত, রবুবিয়্যাত এবং নাম ও গুণাবলীতে আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা)।
২. ফিরিশতাদের প্রতি ঈমান।
৩. আসমানী কিতাবসমূহের প্রতি ঈমান।
৪. নবী-রাসূলগণের প্রতি ঈমান।
৫. আখিরাতের প্রতি ঈমান।
৬. তাকদীরের ভালো-মন্দের প্রতি ঈমান।
দো‘আ: গুরুত্ব, ফযীলত ও আদবসমূহ
2015-07-03
অত্র ভিডিও বক্তব্যটিতে আল্লাহর নিকট প্রার্থনা বা দো‘আর অপরিসীম গুরুত্ব, প্রয়োজনীয়তা, ফযীলত, এ সম্পর্কে পবিত্র কুরআনের বিভিন্ন আয়াত ও অনেকগুলো হাদীস, দো‘আর আদবসমূহ, দো‘আ কবুলের উপযুক্ত সময় এবং দো‘আ কবুল না হওয়ার কারণসমূহ বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।
কিয়ামুল লাইল (রাত্রি জাগরণ করে ইবাদাত করা): ফযীলত ও বিধি-বিধান
2015-07-03
অত্র ভিডিওটিতে কিয়ামুল লাইল তথা রাত্রি জাগরণ করে ইবাদাত করা সালাত কিংবা অন্য ইবাদাত হোক বিশেষ করে রমযানের রাতে ইবাদত করার ফযীলত সম্পর্কে সূরা সাজদাহর ১৬ ও ১৭ নং আয়াত, আয়াতের ব্যাখ্যা ও বিভিন্ন হাদীস বর্ণনা করা হয়েছে। তম্নধ্য হতে একটি হচ্ছে: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি ঈমানের সাথে সাওয়াবের নিয়তে রমযান মাসে রাত্রি জেগে ইবাদাত করবে তার পেছনের জীবনের সমস্ত গুণাহ ক্ষমা করে দেয়া হবে ” কুরআন-সুন্নাহর আলোকে তারাবীহর সালাত ও রাতের অন্যান্য নফল সালাতের বিধি-বিধান এবং এর বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হয়েছে।
রমযান মাসে উমরা পালন:  ফযীলত  ও তার বিধি-বিধান
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে রমযান মাসে উমরা পালন ও তার বিধিবিধান সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং রামাদানে উমরা পালনে বিশেষ ফযিলতের কথা উল্লেখ করা হয়েছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “রমযান মাসে উমরা পালন হজের সমপরিমাণ সাওয়াব।” অন্য হাদীসে তিনি বলেন: “যে রমযান মাসে উমরা পালন করল সে যেন আমার সাথে হজ করল।” এসব ফযীলত বর্ণনার পর উমরার রুকন ও ওয়াজিবসহ অন্যান্য আহকাম এবং ধারাবাহিকভাবে উমরাহ পালনের সঠিক পদ্ধতি পেশ করা হয়েছে।
কুরআন তিলাওয়াত: ফযীলত ও আদব
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে কুরআন তিলাওয়াতের ফযীলত ও আদবের কথা বলা হয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:
১. “তোমাদের যিনি কুরআন শিখে এবং অপর কে শেখান তিনিই সর্বোত্তম ” ২. “কুরআনের ১টি হরফ তিলাওয়াত করলে অন্তত ১০টি নেকী পাওয়া যাবে ” এ ধরণের কয়েকটি হাদীস উপস্থাপন করার পর কুরআন তিলাওয়াতের পাশাপাশি তা বুঝা, গবেষণা করা এবং সে অনুযায়ী আমল করার গুরুত্ব ও আবশ্যকীয়তা তুলে ধরা হয়েছে। পরিশেষে যারা কুরআন থেকে দুরে থাকবে তাদের ভয়াবহতার ব্যাপারে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বাণী পেশ করা হয়েছে।
মুসল্লীরা সালাতের মধ্যে যেসব ভুল করে থাকেন
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে কোনো কোনো মুসল্লী স্বীয় সালাতে যেসব ভুল করে থাকেন সেগুলোর বিবরণ পেশ করা হয়েছে। যথা: একদম পাতলা পোষাক পরিধান করা, প্রাণীর ছবি সম্বলিত পোষাক পরে সালাত আদায় করা, অযথা মুখে নিয়ত করা, উপরের দিকে তাকিয়ে সালাত আদায় করা, ডানে-বামে তাকানো, রুকনগুলো আদায়ে অতিরিক্ত তড়াতাড়ি করা ইত্যাদি উল্লেখ করার পর সঠিকভাবে সালাত আদায়ের পন্থাও উপস্থাপন করা হয়েছে।
সালাত: ফরয এবং সালাত ত্যাগকারীর বিধান
2015-07-03
এ ভিডিও লেকচারটিতে সালাতের গুরুত্ব, তাৎপর্য, সালাতের ফরয হওয়া এবং সালাত ত্যাগকারীর বিধান সম্পর্কে কুরআন-সুন্নাহর আলোকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেমন, আল্লাহ বলেন, “নিশ্চই সালাত মুমিনদের ওপর নির্দিষ্ট সময়ে আদায় করা ফরয।”
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:
১. “কিয়ামতের দিন সর্বপ্রথম সালাতের হিসাব হবে।”
২. “যে ইচ্ছা করে সালাত ছেড়ে দিল সে কুফুরী করল।”
৩. “আমাদের মাঝে আর কাফিরদের মাঝে পার্থক্য হচ্ছে সালাত।” ইত্যাদি।
বড় শির্কের পরিচয় এবং তার কিছু দৃষ্টান্ত
2015-07-03
অত্র ভিডিওটিতে সবচেয়ে বড় ও অন্যতম কবীরা গুনাহ তথা শির্কের অর্থ ও পরিচয়, প্রকারভেদ, কিছু দৃষ্টান্ত, ভয়াবহ পরিণতি এবং এ সংক্রান্ত অনেকগুলো আয়াত ও হাদীস উল্লেখ করা হয়েছে। যেমন, আল্লাহ বলেন,
১. “নিশ্চয়ই আল্লাহ তা‘আলা শির্কের গুনাহ ক্ষমা করবেন না। এছাড়া অন্য সকল গুনাহ যাকে ইচ্ছা ক্ষমা করে দেবেন।”
২. তুমি আল্লাহ ছাড়া অন্য কাউকে ডেকো না যে তোমার উপকারও করতে পারবে না এবং ক্ষতিও করতে পারবে না ”
৩. “(হে রাসূল!) আপনিও যদি শির্ক করেন আপনার সকল আমলগুলোও ধ্বংস করে দেওয়া হবে।” ইত্যাদি।
কালেমা তথা  لا إله إلا الله -এর সঠিক অর্থ ও শর্তসমূহ
2015-07-03
অত্র ভিডিওটি কুরআন-সুন্নাহর আলোকে কালেমা তথা لا إله إلا الله -এর সঠিক অর্থ ও তার শর্ত বা দাবীসমূহ সম্পর্কে। কালেমার শর্ত বা দাবীসমূহ হচ্ছে:
১. কালেমার সঠিক অর্থের জ্ঞান লাভ করা।
২. এর ওপর ইয়াকীন বা দৃঢ়বিশ্বাস রাখা।
৩. সত্যবাদিতা (অর্থ্যাৎ এ কালিমাকে সত্য হিসাবে গ্রহণ করা) ৪. একনিষ্ঠতা (অর্থ্যাৎ এ কালিমার মাধ্যমে আল্লাহকে একনিষ্ঠ ভাবে মেনে নেওয়া) ৫. কালেমার অর্থের প্রতি পূর্ণ ভালোবাসা রাখা।
৬. কালেমার অর্থকে কবুল করা বা মেনে নেওয়া।
৭. আনুগত্য বা এ কালেমার ব্যাখ্যা অনুযায়ী আমল করা।
৮. তাগুতকে অস্বীকার করা।
ইবাদত কবুলের শর্তসমূহ
2015-07-03
উক্ত ভিডিওটিতে কুরআন-সুন্নাহর আলোকে ইবাদত কবুলের শর্তসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অমুসলিমদের জন্য ইবাদাত কবুলের প্রথম শর্ত হচ্ছে ঈমান গ্রহণ করা। আর ঈমানদারদের জন্য ইবাদত কবুলের পূর্বশর্ত দু’টি। যেমন,
১. ইখলাসের সাথে একমাত্র আল্লাহরই সন্তুষ্টির জন্য ইবাদত করা।
২. রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুকরণ ও অনুসরণে ইবাদত করা।
আল্লাহর উলূহিয়্যাত তথা আল্লাহই একমাত্র ইলাহ হওয়ার ব্যাপারে ঈমান আনা
2015-07-03
অত্র ভিডিও বক্তব্যটিতে আল্লাহর উলূহিয়্যাত তথা আল্লাহই একমাত্র ইলাহ হওয়ার ব্যাপারে ঈমান আনা, ইলাহ বা মা‘বূদ ও উলূহিয়্যাত শব্দের বিশ্লেষণ, পৃথিবীতে শির্কের উৎপত্তির ইতিহাস, শির্কের ভয়াবহ পরিণতি এবং এ বিষয়ে কুরআনের বিভিন্ন আয়াত ও অনেকগুলো হাদীস পেশ করা হয়েছে। যেমন, আল্লাহ তা‘আলা বলেন, “আসমান এবং জমিনে যদি আল্লাহ ব্যাতীত অন্য কোনো ইলাহ থাকত তাহলে আসমান-জমিন ধ্বংস হয়ে যেত।”
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যখন কিছু চাইতে হয় আল্লাহর কাছেই চাও, সাহায্য প্রার্থনা করবে তো তাঁর কাছেই কর।” ইত্যাদি।
আল্লাহর রবুবিয়্যাত তথা প্রভুত্বের একত্ববাদে ঈমান আনা
2015-07-03
অত্র ভিডিও বক্তব্যটি আল্লাহ তা‘আলার রবুবিয়্যত তথা প্রভুত্বের একত্ববাদে বিশ্বাস স্থাপন সম্পর্কে। এখানে তাওহীদের প্রকারভেদ, রব ও রবুবিয়্যাত শব্দের বিশ্লেষণ, আসমান-জমিন, গাছ-পালা, তরু-লতা, চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র সবকিছুর একমাত্র প্রতিপালক এবং ভালো-মন্দ, লাভ-ক্ষতি, সুখ-দুঃখ, কান্না-হাসি সবকিছুর একচ্ছত্র মালিক মহান আল্লাহ তা‘আলা হওয়ার ব্যাপারে পবিত্র কুরআন ও হাদীসের নিরিখে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
যেসব কারণে সাওম ভঙ্গ হয় না
2015-07-03
উক্ত ভিডিও বক্তব্যটিতে যেসব কারণে সাওম ভঙ্গ হয় না সেগুলোর বিবরণ পেশ করা হয়েছে। যেমন, ভুলবশতঃ সাওম নষ্ট হওয়ার কারণসমূহে জড়িয়ে পড়া, অনিচ্ছাকৃত বমি হওয়া, নাক দিয়ে বা কাশির সাথে রক্ত বের হওয়া, নিজের লালা বা থুথু গিলে ফেলা, মিসওয়াক করা, অপবিত্র অবস্থায় সকাল হয়ে যাওয়া, খাদ্যযুক্ত বা খাবারের পরিবর্তে নয় এমন টিকা জাতীয় ইঞ্জেকশান নেওয়া, স্বপ্নদোষ হওয়া, পরীক্ষার জন্য সামান্য রক্ত দেওয়া, অসুস্থতার কারণে বীর্যপাত হওয়া, কোনো মহিলাকে চুমা দেওয়া এবং অশ্লীল দৃশ্যের দিকে তাকানোর ফলে পাতলা পানি বের হয়ে যাওয়া ইত্যাদি।
সাওম ভঙ্গের কারণসমূহ
2015-07-03
উক্ত ভিডিওতে সাওম নষ্ট হওয়ার কারণসমূহ আলোচনা করা হয়েছে। যেমন,
১। সাওম পালন অবস্থায় ইচ্ছাকৃত পানাহার করা ।
২. ইচ্ছাকৃত বমি করা
৩. রমযান মাসে দিনের বেলায় স্ত্রী সহবাস করা।
৪. স্ত্রী সহবাস ছাড়া অন্য কোনো ভাবে বীর্যপাত ঘটানো
৫. সিঙ্গা লাগিয়ে দূষিত রক্ত বের করা
৬. খাদ্যযুক্ত স্যালাইন শরীরে প্রবেশ করানো
৭. অতিরিক্ত রক্ত বের হওয়া বা পরীক্ষার জন্য অতিরিক্ত রক্ত দেওয়া।
৮. মেয়েদের হায়েয ও নিফাস অবস্থায় রক্ত বের হওয়া।
রমযানের ফযীলত
2015-07-03
উক্ত ভিডিওটি রমযান মাসের গুরুত্ব ও ফযীলত সম্পর্কে। এতে আলোচনা করা হয়েছে যে, সাওম ইসলামের অন্যতম রুকন। এ মাস রহমত ও বরকতের মাস। এ মাসে আল্লাহ তা‘আলা আল-কুরআন নাযিল করেছেন এ মাসে এমন একটি রাত রয়েছে যাকে লাইলাতুল কদর বলা হয়, যা হাজার মাসের চেয়ে উত্তম। এ রমযান মাসে জান্নাহামের সকল দরজা বন্ধ করে জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয় এবং অবাধ্য শয়তানকে বেঁধে রাখা হয়। এ মাসের প্রতিটি রাতে আল্লাহ অনেক বেশি পরিমাণে বান্দাদেরকে ক্ষমা করে থাকেন। পরিশেষে এ মাসের পূর্ণ হক আদায় করার মাধ্যমে রহমত, মাগফিরাত ও নাজাত হাসিলের চেষ্টা করার জন্য সকলের দৃষ্টি আকর্ষন করা হয়েছে।
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? পর্ব ০৫
2015-06-10
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কী? এ পর্বে আলোচনা করেছেন, আল্লাহ জীবন ও মৃত্যু দিয়েছেন পরীক্ষা করার জন্য। কে তোমাদের মধ্য উত্তম। পাথিব জীবনের উদ্দেশ্য কী? পাথিব এ জীবন পরকালের জন্য পরীক্ষা। আল্লাহ তা‘আলা কুরআনে বলেছেন, আমি অবশ্যই তোমাদের ঈমান আনার পর পরীক্ষা করব ভয় ও ক্ষুধা দিয়ে, ধন সম্পদের ক্ষতি দিয়ে, ফসলাদির ক্ষতি দিয়ে। আল্লাহ মানুষকে একেক জনকে একেক ভাবে পরীক্ষা নিয়ে থাকেন। আর এ সব কিছু হলো সৃষ্টির মূল লক্ষ্য ও উদ্দেশ্য।
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? পর্ব ০৪
2015-06-10
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কী? এ পর্বে আল্লাহ তা‘আলা কুরআনে নির্দেশ দিয়েছেন যে, কীভাবে শয়তান থেকে বাঁচা যায়? আল্লাহ মানুষকে সঠিক কাজটি করতে বলেছেন এবং যেসব কাজ করতে বলেছেন, তা হতে হবে আল্লাহ ও তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশনা মোতাবেক। আল্লাহ ও তাঁর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশনা মোতাবেক না হলে তা হবে বিদ‘আত, যা নিয়ে যাবে মানুষকে জাহান্নামে। আল্লাহ তা‘আলা কুরআনে বলেছেন, যারা ঈমান আনে ও সৎ কর্ম করে তারা হলো পৃথিবীর সর্ব শ্রেষ্ঠ।
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? পর্ব ০৩
2015-06-10
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কী? এ পর্বে আল্লাহ তা‘আলা মানুষকে কীভাবে পরীক্ষা করবেন তার কিছু উদাহরণ তুলে ধরা হয়েছে। আল্লাহ তা‘আলা সবকিছু আগে থেকেই জানেন। তাই মানুষকে সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য হলো পরীক্ষা করা। কেন মানুষ পরীক্ষা দিবে, কেন মানুষ তাঁর প্রশংসা ও ইবাদাত করব? এতে আল্লাহর কী লাভ? আল্লাহ তা‘আলা কি মানুষের মুখাপেক্ষী? এ সব কিছুর বিস্তারিত আলোচনা করে হয়েছে।
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? পর্ব ০২
2015-06-10
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? ২য় পর্বের এ লেকচারটিতে আল্লাহ তা‘আলা কীভাবে শুরু থেকে আমাদের সৃষ্টি করেছেন তা বর্ণনা করা হয়েছে। আল্লাহ তা‘আলা মানুষকে সঠিকভাবে চলার নির্দেশ দিয়েছেন। যদি তারা ভুল/গুনাহ করে, আল্লাহ তাদের ক্ষমা করে দেন। আল্লাহ তা‘আলার করুনা ছাড়া কেউ জান্নাতে যেতে পারবে না। -এগুলো হলো আল্লাহ তা‘আলার বৈশিষ্ট্য। এ ছাড়া দয়া, ভালোবাসা ও করুনা এসব বৈশিষ্ট্য তাঁর রয়েছে। তিনি মানুষের জন্ম, মৃত্যু, ভাগ্য ও জান্নাতে যাবে নাকি জাহান্নামে যাবে -সবকিছুই আগে থেকে জানেন। আল্লাহ সর্বাজ্ঞ প্রজ্ঞাময়।
আমাদের সৃষ্টির লক্ষ্য ও উদ্দেশ্য কি? পর্ব ০১
2015-06-10
মানুষ সৃষ্টির উদ্দেশ্য ও এর পিছনে কারণ কী? সারা পৃথিবীতে সকল মানুষের মাথায় অন্তত এক বার হলেও আসবে যে, কেন আমাদের সৃষ্টি করা হয়েছে? আমাদেরকে পৃথিবীতে পাঠানোর উদ্দেশ্যই বা কী? এ থেকে বুঝতে পারেন অবশ্যই আমাদের স্রষ্টা আছে। অনেকই মনে করেন যে, পৃথিবীতে মানুষের আগমন একটা দুর্ঘটনা। লেকচারটিতে ডঃ জাকির নায়েক বলেন, যারা মনে করেন যে, পৃথিবীতে মানুষের আগমন একটা দুর্ঘটনা -তারা আসলে বস্তুবাদে বিশ্বাসী।
বিদ‘আত চেনার মূলনীতি।
2015-06-10
বিদ‘আতের সংজ্ঞা, নিষিদ্ধ বিদ‘আতের মূলনীতি ৩টি, বিধিবদ্ধ ধারা বা বিদ‘আত চেনার মূলনীতিসমূহ।
১। অত্যাধিক দুর্বল, মিথ্যা, জাল ও জয়িফ বক্তব্যের ভিত্তিতে যে ইবাদত করা হয়।
২। যে সকল ইবাদত মনগড়া, মতামত, খেয়াল খুশির ভিত্তি করে রচিত হয়।
৩। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে আমল ও ইবাদত থেকে বিরত ছিলেন (ইচ্ছা করেই করেন নি)।
৪। সালফে সালেহীনের পুরোভাগেই আছেন সাহাবীগণ, তাবে‘ঈগণ, তাবে-তবে‘ঈগণ। এ তিন প্রজন্মের লোকেরা যে কাজগুলো ছেড়ে দিয়েছেন সেটা অনুসরনীয় নয়।
তাওহীদ -প্রথম পর্ব
2015-06-10
তাওহীদ কী? তাওহীদের সংজ্ঞা ও প্রকারভেদ ও তাওহীদ সংক্রান্ত ব্যাখ্যা। ইবাদতে তাওহীদ সংক্রান্ত আলোচনা। পৃথিবীতে সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ দু’টি বিষয় আল্লাহ তা‘আলা মানুষকে দিয়েছে। ঈমান ও ঈমানদারদের প্রাপ্তি। কুরআনে ঈমানের রুকন বর্ণিত হয়েছে ৫টি। ঈমানের গুরুত্বপূর্ণ রুকন ও মূল বিষয় হলো তাওহীদ। এ ছাড়াও তাওহীদ সংক্রান্ত বিস্তারিত আলোচনা করা হয়েছে উক্ত ভিডিও ফাইলটিতে।
শর‘ঈ ইলমের গুরুত্ত ও তাৎপর্য
2015-05-09
এ ভিডিওতে নিম্নোক্ত বিষয়কগুলো আলোচনা করা হয়েছে:-
ইসলামী ইলমের গুরুত্ব ও তাৎপর্য, কেন আমরা ইসলামী ইলম অর্জন করব এবং কীভাবে? ইসলামী ইলম মানে আলো তার বিপরীতে রয়েছে অন্ধকার। ইসলামী ইলমের মাধ্যমে মুসলিম সমাজকে আলোকিত করার গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট ভিত্তিক আলোচনা। যে সব শিরক ও বিদ‘আত সমাজে প্রচিলত রয়েছে, তা কীভাবে এসেছে এবং কারা এ কাজগুলো গত কয়েক শতাব্দী ধরে করছেন তার বর্ণনা। কুরআন ও সহীহ হাদিসের মাধ্যমে আমাদের মুসলিম সমাজের মুক্তির উপায় ও পথ রয়েছে।
Go to the Top