ভিডিও উপস্থাপন ( 176 - 200 সর্বমোট: 314 )
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মি‘রাজ পর্ব-১
2015-12-16
মি‘রাজ হলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিস্ময়কর মু‘জিজা এবং সত্য রাসূল হওয়ার জন্য একটি বড় নিদর্শন ও শ্রেষ্ঠত্বের এক অকাট্য দলীল। “নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মি‘রাজ পর্ব-১” এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক হাফেয মুহাম্মদ রশীদ মি‘রাজে গমনের যাবতীয় ঘটনাবলী কুরআন ও সুন্নাহর আলোকে উল্লেখ করেছেন।
পর্দার বিধান পর্ব-৩
2015-12-16
পর্দা ইসলামী শরী‘আতে অধিক গুরুত্বপূর্ণ বিষয়। সালাত, সাওম ও যাকাত যেমন ফরয তেমনি পর্দা আমাদের মুসলিম নারীদের জন্য ফরয। নবীপত্নিগণ থেকে শুরু করে সকল মুসলিম নারীদেরকে কঠিনভাবে পর্দা করার আদেশ দেওয়া হয়েছে। পর্দার বিধান, পর্দাহীনতার কুফল ও পরকালে কী কী শাস্তি রয়েছে -এ ভিডিও লেকচারটিতে কুরআন ও সহীহ হাদীসের আলোকে আলোচক হাফেয মুহাম্মদ রশীদ সাহেব বিশদভাবে আলোচনা করেছেন।
পর্দার বিধান পর্ব–২
2015-12-16
পর্দার বিধান এসেছে আল্লাহর পক্ষ থেকে, এতে রয়েছে মানুষের মর্যাদা; কিন্তু অনেকেই এ বিধানকে অমান্য করে রিজিকের দোহাই দিয়ে। অথচ এ বিধান লঙ্ঘনের কারণে পরকালে তার জন্য অপেক্ষা করছে কঠিন শাস্তি। আলোচক “পর্দার বিধান পর্ব–২” শীর্ষক ভিডিও লেকচারটিতে পর্দার বিধান নিয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন।
নারীদের চোখের হিফাযত ও পর্দার বিধান পর্ব–১
2015-12-16
“নারীদের চোখের হিফাযত ও পর্দার বিধান পর্ব–১” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক হাফেজ মুহাম্মদ রশীদ নারীদের কুতটুকু পর্দা করতে হবে এবং তাদের চোখের হিফাযত ও পর্দার বিধান নিয়ে কুরআন ও সুন্নাহর আলোকে তথ্যবহুল বক্তব্য তুলে ধরেছেন।
কুরআন তিলাওয়াতের ফযীলত
2015-12-16
রমযান মাস একটি গুরুত্বপূর্ণ মাস। এ মাসে আল্লাহ তা‘আলা পবিত্র কুরআন নাযিল করেছেন। আল্লাহ তা‘আলার নেক বান্দাগণ এ মাসে কুরআন তিলাওয়াতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করে থাকে। হাফেজ মুহাম্মদ রশীদ সাহেব “কুরআন তিলাওয়াতের ফযীলত” ভিডিও লেকচারটিতে রমযান মাসের গুরুত্ব আলোচনার পাশাপাশি কুরআনের শিক্ষার্থী ও শিক্ষাদানকারীর ফযীলত, কুরআন তিলাওয়াতের মর্যাদা, গুরুত্ব ও সুপারিশ নিয়ে বিস্তারিত আলোকপাত করেছেন।
খাবার খাওয়ার আদব পর্ব-১
2015-12-16
খাবার আল্লাহ তা‘আলার এক মহান নি‘আমত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম যখন খাবার খেতেন তখন বিসমিল্লাহ দিয়ে শুরু করতেন এবং খাওয়ার আদবের দিকে সজাগ দৃষ্টি রাখতেন। আলোচ্য ভিডিও লেকচারটিতে খাবার বিষয়ক যাবতীয় আদব হাফেজ মুহাম্মদ রশীদ কুরআন ও সুন্নাহর আলোকে তুলে ধরেছেন।
সূরা যিলযাল-এর তাফসীর, পর্ব-১
2015-12-16
“সূরা যিলযাল-এর তাফসীর পর্ব-১” শীর্ষক ভিডিও লেকচারটিতে আলোচক কিয়ামত দিবসের বর্ণনা তথা কিয়ামতের ভয়াবহতা তুলে ধরেছেন। এ ছাড়া উক্ত তাফসীরে কিয়ামত দিবসে মুমিন ও কাফেরদের কী অবস্থা হবে তা নিয়ে গুরুর্ত্বপূর্ণ আলোচনা করেছেন।
নাজাতপ্রাপ্ত দল পর্ব-১
2015-12-16
মুসলিম জাতি আজ দলে উপদলে বিভক্ত। প্রত্যেকেই নিজেদেরকে সঠিক পথে আছে বলে বিশ্বাস করে; কিন্তু বাস্তবে সঠিক দল কোনটি? “নাজাত প্রাপ্ত দল পর্ব-১” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে নাজাতপ্রাপ্ত দলের পরিচিতি, সত্যিকারের নাজাতপ্রাপ্ত দল কোনটি ও তার কিছু বৈশিষ্ট্য উল্লেখ করার পাশপাশি সত্যিকারের পথ ও অনুসারী কারা, সাথে সাথে বাতিলপন্থী কারা ও তাদের বিভিন্ন চিহ্ন, তাদের কর্মকাণ্ড ইত্যাদি বিবিধ বিষয়ে হাফেয মুহাম্মদ রশীদ সাহেব বিশদভাবে আলোচনা করেছেন।
ইসলামী জিজ্ঞাসা-পর্ব-৪
2015-11-21
ইসলামী জিজ্ঞাসা-পর্ব-৪, এ ভিডিও লেকচারটিতে আলোচক নিম্নোক্ত বিষয়গুলো আলোচনা করেছেন:
১. চেয়ারে বসে সালাত পড়ার বিধান।
২. তারাবীহর সালাত আদায়ের বিধান ও রাসূল সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম কত রাকাত তারাবীহ সালাত পড়েছেন?
৩. জুমু‘আর আগে ও পরে কত রাকাত সালাত পড়তে হয়?
৪. সিয়াম রেখে ফিতরা না করার বিধান।
৫. নারী ও পুরুষের সালাতের পার্থক্যসহ গুরুত্বপূর্ণ প্রশ্নের সমাধান দিয়েছেন।
সুন্নাহ বলতে আমরা কী বুঝি এবং ইসলামে এর মর্যাদা কী?
2015-11-21
“সুন্নাহ বলতে আমরা কী বুঝি এবং ইসলামে এর মর্যাদা কী?” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে আলোচক শর‘ঈ দৃষ্টিতে সুন্নাহর পরিচয়, হাদীস, সুন্নাহ, খবর এবং আসারের মাঝে পার্থক্য কী এবং কোন কোন কাজগুলো সুন্নাহ ও কোন কোন কাজগুলো সুন্নাহ নয় তা অত্যন্ত সুন্দরভাবে আলোচনা করেছেন। তারপর সুন্নাহ অনুসরণের গুরুত্ব আলোচনা করেছেন। লেকচারের শেষাংশে আলোচনার আলোকে প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের সমাধান দিয়েছেন।
সুন্নাহর আলোকে কুরআন তিলাওয়াত
2015-11-21
“সুন্নাহর আলোকে কুরআন তিলাওয়াত” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক সুন্নাহর আলোকে কুরআন তেলাওয়াতের নিয়ম-পদ্ধতি ও কুরআনী শিক্ষা প্রসার সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ তাছাড়া অনেকের ধারণা, না বুঝে কুরআন তিলাওয়াতের কোনো ফায়দা নেই, তা স্পষ্টত একটি বিভ্রান্তিমূলক কথা, যা অত্যন্ত সুন্দরভাবে তিনি বর্ণনা করেছেন।
সুন্নাহর আলোকে তাকদীরে বিশ্বাস
2015-11-21
“সুন্নাহর আলোকে তাকদীরে বিশ্বাস” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক মানব জীবনে তাকদীরে বিশ্বাসের গুরুত্ব কতটুকু এবং এ বিয়য়ে বিশ্বাস না থাকলে মানুষের কী ক্ষতি হতে পারে তা অত্যন্ত সুন্দরভাবে তথ্যভিত্তিক বর্ণনা তুলে ধরেছেন।
দায়িত্বের প্রতি সচেতন হউন, হয়রানিমূলক কাজ থেকে বিরত থাকুন
2015-11-21
“দায়িত্বের প্রতি সচেতন হউন, হয়রানি মূলক কাজ থেকে বিরত থাকুন” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক দায়িত্বশীলদের প্রতি অর্পিত দায়িত্ব ও আমানতের যথাযথ বাস্তবায়ন কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে তুলে ধরেছেন। তাছাড়া খলিফা আবু বকর ও উমার রাদিয়াল্লাহু আনহুমার দায়িত্ব পালনের সততা ও সাঈদ ইবন আমর রাদিয়াল্লাহ আনহুর জীবন কাহিনী উপমাসহ অত্যন্ত সুন্দরভাবে আলোচনা করেছেন।
রাসূল সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা
2015-11-21
“রাসূল সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা” শীর্ষক ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা, তা ফয়সালা করার মাপকাঠি এবং এ ভালোবাসায় বাড়াবাড়ি করার পরিণতি সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরেছেন। অবশেষে আমাদের দেশে দীনী মাহফিলগুলোতে কুরআন ও সহীহ সুন্নাহ বাদ দিয়ে বিভিন্ন কাহিনী দিয়ে যে আলোচনা করা হয় তাও তুলে ধরেছেন অত্যন্ত চমকপ্রদভাবে।
মেয়ে সন্তানদের সাথে সদ্ব্যবহার ও তাদের লালন পালনের ফযীলত
2015-11-21
“মেয়ে সন্তানদের সাথে সদ্ব্যবহার ও তাদের লালন-পালনের ফযীলত” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে প্রথমেই সন্তানের হক আদায়ে ছেলে ও মেয়ের মধ্যে সমতা বিধানের কথা আলোকপাত করা হয়ে হয়েছে। সেই সাথে সন্তান দেওয়ার মালিক একমাত্র আল্লাহ কোনো পীর-মাশায়েখ বা গায়রুল্লাহ নয়, ছেলে বা মেয়ে সন্তান নির্ধারণ একমাত্র আল্লাহর ইচ্ছাতেই হয়, কারো চেষ্টা বা ইচ্ছায় নয় -এর বিশদ বিবরণ পেশ করার পর মেয়ে সন্তান পালনের ক্ষেত্রে ইসলামের উদ্বুদ্ধকরণ ও ফযীলতের কথা যথা মেয়ে সন্তান যথাযথ পালনের দ্বারা জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত ওয়াজিব হওয়ার কথা কুরআন-সুন্নাহর আলোকে ফুটিয়ে তোলা হয়েছে। পরিশেষে মেয়ে সন্তান বিবেচনায় তার সাথে অসদাচারণ ও রিযিকের ভয়ে সন্তান বিমুখতা প্রদর্শনের ক্ষেত্রে ইসলামের কঠোর হুশিয়ারীর কথা স্মরণ করে দেওয়ার পাশাপাশি সু-সন্তান লাভের উপায় ও সন্তানদের জন্য দো‘আ করার কথা বলা হয়েছে।
কুরআন ও সুন্নার আলোকে মুসলিম পরিবারের বৈশিষ্ট্য
2015-11-21
“কুরআন ও সুন্নাহর আলোকে মুসলিম পরিবারের বৈশিষ্ট্য” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে মানব জাতির সংক্ষিপ্ত বর্ণনা পেশ করতঃ পরিবার শব্দের প্রয়োজনীয় বিশ্লেষণ ও মৌলিক দিকগুলো চিহ্নিত করার পর স্বামী-স্ত্রীর সম্পর্কের গুরুত্ব চিত্রায়ণ করা হয়েছ। সেই সাথে পরিবার আল্লাহ প্রদত্ত একটি প্রাথমিক প্রতিষ্ঠান, সুখী পরিবার গঠনের মূলনীতি ও সুখী মুসলিম পরিবার গঠনের শর্তাবলী বিশদভাবে উপস্থাপন করার পর পরিশেষে কুরআন ও সুন্নাহর আলোকে পরিবারের গুরুত্বপূর্ণ উপাদানগুলোর নানা দৃষ্টান্ত তুলে ধরা হয়েছ।
সন্তানের হক (লালন-পালন ও বিনোদন) দ্বিতীয় পাঠ
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক রাসুলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লামের আচার-আচরণ ও সর্বোত্তম চরিত্র মাধুর্য্যের বর্ণনার পাশাপাশি বাচ্চাদের আদর যত্ন ও স্নেহ করায় তাঁর দলীল ভিত্তিক দৃষ্টিভঙ্গি‌ তুলে ধরেছেন।
অতঃপর বাচ্চাদের সাথে আমোদ ফুর্তি করা, বাচ্চাদের ভালবাসার অনুপম দৃষ্টান্ত, বাচ্চাদের দো‘আ দেওয়া, তাদের লালন-পাল করার পদ্ধতি, উত্তম তারবিয়াত শিক্ষা দেওয়া, আদব শিক্ষা দেওয়ার কথা বিষদভাবে বর্ণনা করেছেন। পরিশেষে সৃষ্টির মাঝে সবচেয়ে বেশি মহব্বত হতে হবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি –এ কথার যৌক্তিক ব্যাখ্যা দেখিয়েছেন।
সন্তানের হক (লালন-পালন ও বিনোদন) প্রথম পাঠ
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক সূরা আত-তাহরীমের ৬নং আয়াতের ব্যাখ্যা তুলে ধরেছেন। তার পর সন্তান-সন্তুতি ও ধন-সম্পত্তির পরীক্ষা, অভিভাবকের দায়িত্ব ও কর্তব্য, সন্তানের দ্বীন-দারীর প্রতি নযরদারী, সন্তানের হক আদায়ে সমতা রক্ষা, নিয়মতান্ত্রিকভাবে হক আদায়, দায়িত্ব আদায়ে ত্রুটি করা পরিণতিসহ তিন আমল ব্যতিত সব আমলের দরজা বন্ধ হওয়ার বিবরণ কুরআন-সুন্নাহের আলোকে ফুটিয়ে তুলেছেন। পরিশেষে মানব সৃষ্টির রহস্য ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানুষ ছিলেন নুরের তৈরি নয় -এ সত্যটিও বিষদভাবে উপস্থাপন করেছেন।
মুমিন ব্যক্তিকে সাহায্য করার ফযীলত
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে মুমিন ব্যক্তিকে সাহায্য করা ও অস্বচ্ছল ব্যক্তির পথ সহজ করার ফযীলত তুলে ধরা হয়েছে। সেই সাথে অসহায়কে সাহায্য করে তার বিনিময় চাওয়া, মুনাফিকের আলামত, হাত তুলে দো‘আ করার বিধান কুরআন ও সুন্নাহের আলোকে উপস্থাপন করা হয়েছে। অতঃপর সরল পথ ও বক্র পথের পরিচয় পেশ করেছেন। পরিশেষে মুমিনের অপ্রকাশ্য পাপকে গোপনরাখা ও হারাম কাজ থেকে বেঁচে থাকার অসীয়তের কথা বর্ণনা করা হয়েছে।
দীনের ওপর দৃঢ় থাকা
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক দৃঢ় চিত্তের অর্থ ও শব্দ বিশ্লেষণ করার পর কীভাবে ও কোন উপায়ে আমরা দৃঢ় চিত্তের অধিকারী হতে পারি তা উপমাসহ পেশ করেছেন এবং সেটি অর্জনের লক্ষ্যে শরী‘আতের বিধানকে দৃঢ়ভাবে আকড়ে ধরা, নেক আমল করা, নবী-রাসূলগণের ইতিহাস জানা, দো‘আ করা, আল্লাহর যিকির করা, সঠিক জ্ঞান শিক্ষা করাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট তিনি চিহ্নিত করে দিয়েছেন। পরিশেষে আল্লাহর সাহায্যের প্রতি আস্থাশীল হওয়া, বাতিলের হাকিকত জানা ও বাতিল দ্বারা প্রতারিত না হওয়া এবং ভালো মানুষ হওয়ার গুরুত্ব ও যৌক্তিকতা তুলে ধরেছেন।
‘কাফন-দাফন’-এর ওপর কর্মশালা
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক মৃত ব্যক্তিকে গোসল দেওয়ার ফযীলত ও মৃত ব্যক্তির সম্মান রক্ষা করার গুরুত্ব বর্ণনা করেছেন। সেই সাথে মৃত ব্যক্তিকে গোসল দেওয়া, মুহরিম অবস্থায় ইন্তেকাল করা এবং কাফন এর বিধান উপস্থাপন করেছেন। অতপর মৃত ব্যক্তিকে গোসলদাতার গুণাবলী ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের গোসল পর্যালোচনান্তে কাফন পরানোর বাস্তব পদ্ধতি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। পরিষেশে সরাসরি বিষয় সংশ্লিষ্ট বেশ কিছু প্রশ্নের কুরআন ও সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
মুসলিমদের মধ্যে ঐক্য (দ্বিতীয় পাঠ)
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক জামা‘আত শব্দের অথ দল নয় বরং ঐক্য –এটি চমৎকার ভাবে প্রমাণ করেছেন। অতপর জামা‘আত বা ঐক্য একটি মৌলিক ফরয ইবাদাত, জামা‘আত (ঐক্য) এবং তাফাররুক (বিচ্ছিন্নতা) এটি দৈহিক নয়; বরং ক্বালবী ইবাদাত এ বিষয়ে কুরআন ও সুন্নাহর আলোকে প্রামানিক তথ্য উপস্থাপন করেছেন। সর্ব শেষ ঐক্য কীভাবে করা যায়, ঐক্য রক্ষার গুরুত্ব ও তাফাররুক কেন হয় তার যুক্তিমূলক আলোচনা তুলে ধরেছেন।
মুসলিমদের মধ্যে ঐক্য (প্রথম পাঠ)
2015-09-07
আলোচ্য ভিডিও বক্তব্যটিতে আলোচক ঐক্যের তাথ্যিক ও যৌক্তিক ব্যাখ্যা তুলে ধরেছেন। সেই সাথে জামা‘আত শব্দের তথ্য ভিত্তিক বিশ্লেষণ ও মুমিনের মৌলিক গুণাবলীর বর্ণনা পেশ করেছেন। অতঃপর নেশা শব্দটির প্রয়োজনীয় আলোচনার পর অসীলাহ এর তুলনামূলক পযালোচনা তথা আল্লাহর কাছে মাধ্যম ছাড়া চাইতে না পারার ভ্রান্ত ধারণা প্রসঙ্গে দৃষ্টান্তমূলক ব্যাখ্যা উপস্থাপন করেছেন। পরিশেষে আরবী শব্দের সঠিক অর্থ না বুঝার কারণে কীভাবে আমরা ঈমান থেকে শির্কে পতিত হচ্ছি তার উপমা পেশ করেছেন।
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (তৃতীয় পাঠ)
2015-09-07
“রমাদান ও সাওম বিষয়ক প্রশ্নোত্তর” নামীয় আলোচ্য প্রশ্ন-উত্তরমূলক ভিডিওটিতে জানাযার সালাতের পরে হাত তুলে দো‘আ করা, কাবার দিকে ফিরে দো‘আ, কোনো মৃত সৎ ব্যক্তিদের উছিলা করে দো‘আ, তারাবীহ ও তাহাজ্জুদ সালাতের মধ্যে পার্থক্য, সুরা তারাবীহ পড়া, সফর অবস্থায় সালাত জমা করা, সালাতরত অবস্থায় পেশাব আসলে করণীয়, গর্ভবতী নারীর তারাবীহ পড়া, বিতর সালাত ও এর রাকাত সংখ্যা, ফিতরা, তারাবীহর আগে বিতর আদায় করা, তারাবীর সালাত পরিত্যাগ করা, চোরের বিচার ও তার ক্ষমা, ইসলামী ব্যাংকে টাকা রাখা, মৃত্যূ বার্ষিকী পালন, গভীর রাতে সাহরী খাওয়া, সিয়াম অবস্থায় সারা দিন ঘুমিয়ে থাকা এ সমস্ত জীবন ঘনিষ্ঠ প্রশ্নগুলো নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (দ্বিতীয় পাঠ)
2015-09-07
আলোচ্য “রমাদান ও সাওম বিষয়ক প্রশ্নোত্তর” নামীয় প্রশ্ন-উত্তরমূলক ভিডিওটিতে ভুলবশত পানাহার, সাওম অবস্থায় চুল-নখ কাটা, সিয়াম অবস্থায় টুথ পেষ্ট ব্যবহার, শবে-বরাত, যোহরের পূর্বে ছুটে যাওয়া সুন্নাত, তারাবী সালাতে চার রাকাত পরে সুবহানা যিল মুলকে ওয়াল মালাকুতে পড়া, সালাতুত তাসবীহ, ফ্ল্যাটে সালাতের জামা‘আত আদায়, সালাতে মাইক ব্যবহার, সাহু সাজদাহ্, সালাতে চার রাকাতেই সূরা ফাতেহা পড়া, নারী-পুরুষের সালাতের পার্থক্য, বসে সালাত পড়া, স্ত্রীর দশ ভরী স্বর্ণ থাকা অবস্থায় স্বামী বেকার থাকলে করণীয়, নারীদের তাবলীগ করা, দিন নির্ধারণ করে মৃত্যুর খানার আয়োজন এ সমস্ত জীবন ঘনিষ্ঠ প্রশ্নগুলো নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
Go to the Top