ভিডিও উপস্থাপন ( 76 - 100 সর্বমোট: 314 )
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (সপ্তম পাঠ)
2016-07-26
“রামাদান বিষয়ক জিজ্ঞাসা (সপ্তম পাঠ)” শীর্ষক আলোচ্য ভিডিওটিতে, বালিশের উপর কুরআন রেখে তিলাওয়াত করা কি জায়েয, তারাবির সালাত কি ৮ রাকাত না ২০ রাকাত, ব্যাংক থেকে সুদে ঋণ নিয়ে ব্যবসা শুরু করলে সেই ব্যবসার ওপর যাকাত দিতে হবে কিনা, কুরআন দেওয়ার মানত করা যাবে কিনা, রামাদানে দ্রব্যমুল্যের ঊর্ধ্বগতি করলে কি গুনাহগার হবেন, স্বামী অসুস্থ থাকলে স্ত্রীর কি সেবা করা উচিৎ না কুরআন তিলাওয়াত করা উচিত, মোবাইল অথবা ট্যাব এ যে কুরআন এর সফটকপি থাকে তা পড়লে সাওয়াব হবে কিনা এবং এর জন্য অযু করতে হবে কিনা, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর মিরাজ কি স্বপ্নে হয়েছিল নাকি বাস্তবে, কুরআন ছুঁয়ে কিছু করবে বলে না করলে তাঁর বিধান কী ও আরো অনেকগুলো ইসলামিক গুরুত্বপূর্ণ এ সমস্ত জীবন ঘনিষ্ঠ প্রশ্নগুলো নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (ষষ্ট পাঠ)
2016-07-26
“রামাদান বিষয়ক জিজ্ঞাসা (ষষ্ট পাঠ)” শীর্ষক আলোচ্য ভিডিওটিতে, রমযান অবস্থায় মহিলারা মেহেদী দিতে পারবে কি, তারাবীর সালাত কি বাসায় একা একা পড়া যাবে কি, ইসলামী ব্যাংকের প্রফিট নেওয়া যাবে কি, তা সুদ হবে কি, টাকা ধার নেওয়ার পর টাকার মালিককে না পেলে কি করব, ইলেকট্রিক তাসবীহ দিয়ে তাসবীহ গণনা করা যাবে কি, সালাতের মধ্য অনেক ধরণের চিন্তা ধারণা চলে আসে কীভাবে সেটা দূর করব, সাওম রাখা অবস্থায় রান্নার করার সময় স্বাদ আস্বাদন করা যাবে কি, প্যাকেটের মধ্য যে সব মাংস থাকে তা হালাল হবে কি, গর্ভবতী মহিলাদের সাওম রাখার বিধান কী, কেউ যদি জাদুগ্রস্ত হয় তাহলে সে কী করবে, তারাবীর সালাত কয় রাকাত, ইফতারির টাকা মসজিদের কাজে বা অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে কি, তারাবীর সালাত মসজিদে দ্রুত পড়লে আমরা কী করব? ইত্যাদি। এ ছাড়াও আরো অনেকগুলো ইসলামিক গুরুত্বপূর্ণ জীবন ঘনিষ্ঠ প্রশ্ন নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
রামাদান বিষয়ক জিজ্ঞাসা (পঞ্চম পাঠ)
2016-07-26
“রামাদান বিষয়ক প্রশ্ন-উত্তর” শীর্ষক আলোচ্য ভিডিওটিতে, স্ত্রী সালাত না পড়লে স্বামীর কী করণীয়, মহিলারা জোরে কুরআন তিলাওয়াত করতে পারবে কিনা, সাওম রাখতে না পারলে কী করণীয়, ই‘তিকাফ ছাড়া মসজিদে অবস্থান করা যাবে কিনা, সাওম রেখে চুলে তেল, শ্যাম্পু ব্যবহার করা যাবে কিনা, ফজর সালাতের সুন্নাত পড়াবস্থায় যদি ফরয-এর ইকামত হয় তাহলে সুন্নাত বাদ দিয়ে ফরয পড়তে হবে কিনা, ফজর সালাতের সুন্নাত জামা‘আতের আগে পড়তে না পারলে কখন সুন্নাতটা পড়বেক, চোরের বিচার কীরূপ হবে, সাওম অবস্থায় রক্ত পরীক্ষা করা যাবে কি, ইফতারের আগে সম্মিলিত মুনাজাত করা যাবে কিনা, সাহরী না খেলে সাওম হবে কিনা, দিনের বেলায় কারো হায়েয শুরু হলে তার সাওম হবে কিনা, তাবিজ বা গাছের শিকড় চিকিৎসা কাজে ব্যবহার করা যাবে কি? কেন্দ্রীয় মসজিদের ইমাম যদি মিথ্যা কথা বলে তার পিছনে সালাত আদায় করা যাবে কি? ইত্যাদি। এ ছাড়াও আরো অনেকগুলো ইসলামিক গুরুত্বপূর্ণ জীবন ঘনিষ্ঠ প্রশ্ন নিয়ে শাইখ ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া কুরআন সুন্নাহর আলোকে জবাব দিয়েছেন।
ঈমান ও আকীদা বিষয়ক দৈনন্দিন প্রশ্নোত্তর
2016-04-30
“আপনার দৈনন্দিন প্রশ্নোত্তর” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক ড. মোহাম্মদ মানজুরে ইলাহী কুরআন ও সুন্নাহর আলোকে ঈমান ও আক্বীদা সম্পর্কে অতি গুরুত্বপূর্ণ কতিপয় প্রশ্নের উত্তর দিয়েছেন।
এপ্রিল ফুল ও মিথ্যা ইতিহাস
2016-04-29
মুসলিম জাতিকে উপহাস করার জন্য খৃষ্টানরা প্রতি বছর ১লা এপ্রিলকে অত্যন্ত জাকজমকের সাথে ‘এপ্রিল ফুল’ পালন করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, ‘এপ্রিল ফুল’ ইতিহাসের একটি জঘণ্যতম, ঘৃণ্য এবং হৃদয়বিদারক লোমহর্ষক ইতিহাস। এ দিনে লক্ষ লক্ষ মুসলিম ভাই-বোনেরা নির্মমভাবে প্রাণ হারিয়েছিল; কিন্তু আজ মুসলিম সন্তানরা খৃস্টানদের অনুসরণে সে দিনটিকে হাসি-খুশির দিন হিসেবে পালন করে থাকে। তাই সম্মানিত আলোচক মুসলিম জাতিকে সঠিক ইতিহাস জানা ও মিথ্যা ইতিহাস পরিহার করার জন্য কুরআন ও হাদীসের আলোকে ‘এপ্রিল ফুল ও মিথ্যা ইতিহাস’ নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেছেন।
কুরআন পড়ার গুরুত্ব ও করণীয় বিষয়সমূহ
2016-04-29
পৃথিবীর সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ পবিত্র আল-কুরআন। সুদীর্ঘ ২৩ বছরে মানব জাতির হিদায়াত, মুক্তি, সৎ আর সত্যের পথ দেখানোর জন্য এটি অবতীর্ণ করা হয়েছে। কুরআন পড়ার সময় আমাদের কী কী বিষয় মেনে পড়তে হবে বা বুঝতে হবে তা অধিক গুরুত্বের দাবিদার। আলোচ্য ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক কুরআন ও হাদীসের আলোকে কুরআন পড়ার গুরুত্ব ও করণীয় বিষয়সমূহ উল্লেখ করেছেন।
মানব জীবনে কুরআন-সুন্নাহ এবং পূর্বসূরীদের নীতিকে আঁকড়ে ধরার গুরুত্ব
2016-04-29
মানব জাতির হিদায়াতের প্রধান উৎস কুরআন ও সুন্নাহ। পার্থিব জীবনের সুখ-সমৃদ্ধি ও পরকালীন জীবনের মুক্তির একমাত্র উপায় কুরআন ও সুন্নাহর বাস্তবায়ন। বিদায় হজের ভাষণে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি তোমাদের মাঝে দু’টি জিনিস রেখে যাচ্ছি, যতক্ষণ পর্যন্ত তোমরা তা আঁকড়ে ধরবে, ততক্ষণ তোমরা কখনো পথভ্রষ্ট হবে না। একটি হলো আল্লাহর কিতাব, অন্যটি আমার সুন্নাত। আলোচ্য ভিডিও বক্তব্যটিতে সম্মানিত আলোচক পূর্বসূরীদের নীতিকে আঁকড়ে ধরে কুরআন-সুন্নাহ মোতাবেক জীবন গঠন করার গুরুত্ব তুলে ধরেছেন।
ঐক্যের ধরণ
2016-04-29
আলোচ্য ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক মুসলিমদের ঐক্যের ধরণ, গুরুত্ব ও করণীয় কী তার যুক্তিমূলক আলোচনার সাথে সাথে ঐক্য না হওয়ার কারণ ও প্রতিকারের কথা কুরআন ও সুন্নাহর আলোকে উপস্থাপন করেছেন।
আমরা কীভাবে রাসুল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসবো
2016-04-06
আল্লাহর প্রতি ঈমান আনার পর তাঁর রাসূল মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ঈমান আনা, তাঁর আনুগত্য করা, তাঁর সম্পর্কে সঠিক ও সু-ধারণা পোষণ করা এবং তাঁকে মানতে গিয়ে কোনো বিষয়ে বাড়াবাড়ি ও অতিরঞ্জিত না করাই হচ্ছে রাসুল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসার মাপকাঠি। “আমরা কীভাবে রাসুল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসবো” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক ড. মানজুরে ইলাহী এ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরেছেন।
প্রতিবেশীর হক ও বিজাতীয় অপসংস্কৃতি
2016-04-06
ইসলাম প্রতিবেশীর হককে খুবই গুরুত্ব সহকারে বিবেচনা করেছে। কিন্তু অধিকাংশ মানুষই এ সম্পর্কে বে-খবর। প্রতিবেশীর হক সম্পর্কে আমাদের উদাসীনতা থেকে ফিরে আসতে হলে প্রতিবেশীর হক সম্পর্কে জানতে হবে। সম্মানিত আলোচক “প্রতিবেশীর হক ও বিজাতীয় অপসংস্কৃতি” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে প্রতিবেশীর হক সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোকপাত করা হয়েছে।
সুন্নতে রাসূল অনুসরণের সঠিক পদ্ধতি
2016-04-06
মুমিনের জন্য সুন্নতে রাসূল অনুসরণের গুরুত্ব অপরিসীম। কেননা সুন্নাতী তরীকা ব্যতীত কোনো আমল কবুল হয় না। কিন্তু সুন্নাহের অনুসরণ করতে হলে সুন্নাহ সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। কোনটি সুন্নাহ আর কোনটি বিদ‘আত তা জানা না থাকলে উভয়ের মধ্যে পার্থক্য করা যেমন কঠিন হবে তেমনি বিদ‘আতকে সুন্নাহ আর সুন্নাহকে বিদ‘আত বলে চালিয়ে দেওয়া হবে। তখন সুন্নাহ যেমন কলুষিত হবে, অনুরূপভাবে ইসলামী শরী‘আতে বিদ‘আতের অনুপ্রবেশের ফলে শরী‘আতের মূল ভীত দুর্বল হয়ে পড়বে, দীনের মধ্যে বিকৃতি ঘটবে। সম্মানিত আলোচক “সুন্নতে রাসূল অনুসরণের সঠিক পদ্ধতি” বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন এ ভিডিও লেকচারটিতে।
ইত্তিবা-উস-সুন্নাহ
2016-03-19
মুমিনের জন্য ইত্তেবায়ে সুন্নাতের গুরুত্ব অপরিসীম। কেননা সুন্নাতী তরীকা ব্যতীত কোনো আমল কবুল হয় না। কিন্তু সুন্নাহের অনুসরণ করতে হলে সুন্নাহ সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। কোনটি সুন্নাহ আর কোনটি বিদ‘আত তা জানা না থাকলে উভয়ের মধ্যে পার্থক্য করা যেমন কঠিন হবে তেমনি বিদ‘আতকে সুন্নাহ আর সুন্নাহকে বিদ‘আত বলে চালিয়ে দেওয়া হবে। তখন সুন্নাহ যেমন কলুষিত হবে, অনুরূপভাবে ইসলামী শরী‘আতে বিদ‘আতের অনুপ্রবেশের ফলে শরী‘আতের মূল ভীত দুর্বল হয়ে পড়বে, দীনের মধ্যে বিকৃতি ঘটবে। সম্মানিত আলোচক “ইত্তিবা উস সুন্নাহ” বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন এ ভিডিও লেকচারটিতে।
মুসলিম উম্মাহর ঐক্য (প্রশ্নোত্তর পর্ব)
2016-03-19
“মুসলিম উম্মাহর ঐক্য (প্রশ্নোত্তর পর্ব)” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক কুরআন ও সুন্নাহর আলোকে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে প্রশ্নের উত্তর প্রদান করেছেন।
মুসলিম উম্মাহর ঐক্য
2016-03-19
আল্লাহ তা‘আলা বলেন, “তোমরা আল্লাহর রজ্জুকে দৃঢ়ভাবে ধর ঐক্যবদ্ধভাবে এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। এ থেকে জানা যায় যে, বিভক্তিমুক্ত ঐক্যের অবস্থাই জামা‘আত। শত্রুতা ও দলাদলি জাহান্নামের প্রান্তে নিয়ে যায় এবং ঐক্য, পারস্পরিক ভালোবাসা ও ভ্রাতৃত্ব তা থেকে রক্ষা করে। অর্থাৎ কুরআন ও সহীহ হাদীসের আলোকে মুসলিম উম্মাহকে এক হয়ে আল্লাহর ইবাদত করতে হবে, যার মাধ্যমে দুনিয়া ও আখিরাতের সাফল্য নিহিত হয়েছে। উক্ত লেকচারটি তা-ই আলোচনা করা হয়েছে।
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ (পার্ট-২)
2016-03-19
ইসলামের মূল কালেমা হচ্ছে, “লা-ইলাহা ইল্লাল্লাহ ও মুহাম্মাদুর রাসূলুল্লাহ এর সাক্ষ্য প্রদান করা। কালেমার দ্বিতীয় অংশ মুহাম্মাদুর রাসুলুল্লাহ অর্থ মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল। আল্লাহ তা‘আলা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তাঁর আদর্শ প্রচারের জন্য দুনিয়াতে পাঠিয়েছেন। আল্লাহর আইন অনুসরণ করার লক্ষ্যে তিনি মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রাসূল মনোনীত করে দুনিয়াতে প্রেরণ করেন। তাঁর মাধ্যমে তিনি আমাদের প্রতি কিতাব নাযিল করেছেন, কাজেই আমরা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেখানো পথে তাঁর সব আইন-কানূন, বিধি-বিধান মেনে তাঁর অনুসরণে জীবন-যাপন করলে এ কালেমার হক আদায় হবে, নচেৎ তার বিপরীত হলে তাকে অমান্য করারই নামান্তর। সম্মানিত আলোচক এই বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন এ ভিডিও লেকচারটিতে।
লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ (পার্ট-১)
2016-03-19
ইসলামে গুরুত্বপূর্ণ বাণী হচ্ছে “লা-ইলাহা ইল্লাল্লাহ ও মুহাম্মাদুর রাসূলুল্লাহ” এ সাক্ষ্য প্রদান করা। প্রথম অংশ লা-ইলাহা ইল্লাল্লাহ, যার অর্থ আল্লাহ ছাড়া অন্য কোনো সত্য মা‘বুদ নেই, তিনিই একমাত্র পালনকর্তা, মা‘বুদ, প্রভু, মালিক, তিনি সারা জাহানের সৃষ্টিকর্তা, আমরা তাঁরই দাসত্ব স্বীকার করি, কেবল তাঁরই আনুগত্য করি এবং তাঁরই আইন মেনে চলার চেষ্টা করি। সম্মানিত আলোচক এই বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন এ ভিডিও লেকচারটিতে।
সালাত
2016-03-19
সালাত ইসলামের দ্বিতীয় রুকন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘সব কিছুর মূল হচ্ছে ইসলাম, ইসলামের স্তম্ভ হচ্ছে সালাত। সালাত আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় ও সর্বোত্তম আমল। কিয়ামতের দিন সর্ব প্রথম বান্দার সালাতের হিসাব হবে। যদি তার সালাত ঠিক হয় তবে তার সব আমল-ই ঠিক হবে। আর তার সালাত বিনষ্ট হলে, তার সব আমল বিনষ্ট হবে। দৈনন্দিন পাঁচবার আমাদের সালাত আদায় করতে হয়। রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম যেভাবে আমাদের সালাত আদায় করতে শিক্ষা দিয়েছেন, সেভাবে তা আদায় করা আমাদের কর্তব্য। সম্মানিত আলোচক সালাতের বিস্তারিত বিষয়সমূহ তুলে ধরেছেন এ ভিডিও লেকচারটিতে।
সিয়াম
2016-03-19
সিয়াম ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের অন্যতম একটি ইবাদত। এটি ইসলামের ৪র্থ রুকন। ইসলামী শরী‘আতে নির্দিষ্ট সময়ে নিয়তসহ পানাহার ও সহবাস থেকে বিরত থাকার নাম সিয়াম। সিয়াম সাধনার মাধ্যেমেই মানুষ আত্মশুদ্ধি ও পবিত্রতা অর্জন করে, চিরন্তন জীবনের অনন্ত সফলতার স্বর্ণ-শিখরে আরোহন করবে এই সিয়ামসাধনায়। “সিয়াম” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক শাইখ সাইফুদ্দিন বেলাল মাদানি কুরআন ও সুন্নাহর আলোকে সিয়াম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরেছেন।
যাকাত
2016-03-19
যাকাত ইসলামের দ্বিতীয় বৃহত্তম বিধান। পবিত্র কুরআনে আল্লাহ তা‘আলা সালাত আদায়ের সাথে সাথে অধিকাংশ আয়াতে যাকাত আদায়েরও নির্দেশ দিয়েছেন। কারো নিকটে ইসলামী শরী‘আত কর্তৃক নির্ধারিত নিসাব পরিমাণ স্বর্ণ ও রৌপ্য থাকলেই কেবল তার ওপর যাকাত ফরয হবে। সম্মানিত আলোচক “যাকাত” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে যাকাত আদায়ের বিবিধ উপকারিতা, যাকাত কখন ফরয হয়, কোন কোন সম্পদে যাকাত আসে, কাকে যাকাত দেওয়া যাবে ইত্যাদিসহ যাকাত বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছেন।
হজ
2016-03-19
হজ ইসলামের পাঁচটি রুকনের মধ্যে অন্যতম, যা জ্ঞানবান, প্রাপ্তবয়স্ক ও সামর্থ্যবান মুসলিমের ওপর জীবনে একবার ফরয। “হজ” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক শাইখ সাইফুদ্দিন বেলাল মাদানি কুরআন ও সুন্নাহর আলোকে হজ ফরয হওয়ার বিষয়গুলো বিস্তারিত তুলে ধরেছেন।
ইসলামের বৈশিষ্ট্য
2016-03-19
ইসলাম আল্লাহর মনোনীত পূর্ণাঙ্গ দীন। এই জীবন ব্যবস্থায় কোনোরূপ অপূর্ণতার কথা চিন্তা করা যায় না। মানুষের ঈমান-আকীদা থেকে শুরু করে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও আন্তর্জাতিক জীবনের মূলনীতিসমূহ ইসলামে এমন ভাবে ব্যাখ্যা করা হয়েছে যা প্রকৃতপক্ষেই পরিপূর্ণ এবং অতুলনীয়। ইসলামের বৈশিষ্ট্যের ব্যাপকতা আমাদের জীবনের প্রত্যেকটি অংশে প্রভাব বিস্তার করে। মানব জীবনে যা কিছু প্রয়োজন তার সব কিছুর নীতি-নিধারণী বিবরণ আল-কুরআনে আছে। এতে নতুনভাবে কোনো কিছুর সংযোজন বা বিয়োজন করার আদৌ কোনো অবকাশ নেই। “ইসলামের বৈশিষ্ট্য” শীর্ষক এ ভিডিও লেকচারটিতে সম্মানিত আলোচক শাইখ সাইফুদ্দিন বেলাল মাদানি কুরআন ও সুন্নাহর আলোকে তা বিস্তারিত তুলে ধরেছেন।
নামাযের গুরুত্ব-২
2016-02-20
এই ভিডিওতে নামাযের গুরুত্বের কথা আলোচনা করা হয়েছে
নামাযের গুরুত্ব-১
2016-02-20
এই ভিডিওতে নামাযের গুরুত্বের বিষয়ে আলোচনা করা হয়েছে
আল্লাহর কাছে অামল কবুলের প্রধান দু’টি শর্ত-১
2016-02-20
এই ভিডিওতে আল্লাহর কাছে আমল কবুলের প্রধান দু’টি শর্ত আলোচনা করা হয়েছে
আশুরার বর্ণনা
2016-02-20
এই ভিডিওতে অাশুরার সম্পর্কে আলোচনা করা হয়েছে
Go to the Top