স্মার্টফোন অ্যাপ তালিকা ( 1 - 3 সর্বমোট: 3 )
দো‘আ ও যিকির (হিসনুল মুসলিম অ্যান্ড্রয়েড অ্যাপ)
(বাংলা)
2016-03-19
আমাদের দৈনন্দিন জীবনের ভুল-ত্রুটি ক্ষমা পেতে, আমাদের চাহিদাগুলো সুনির্দিষ্ট উপায়ে চাইতে, অন্যের জন্য ভালো কামনা করতে, জীবনের প্রতি পরতে পরতে আল্লাহর সাহায্য পেতে দু’আর বিকল্প নেই। আল্লাহর কাছে আমরা সবাই কম-বেশি দো‘আ করি। বিভিন্ন বিষয়ে বিভিন্ন দো‘আ কুরআন ও হাদীসে বিদ্যমান। এই দো‘আগুলো আমাদের নিকট গুপ্তভাণ্ডার বা ধনভাণ্ডারের ন্যায়। আল্লাহর কাছে চাওয়ার আবেদনপত্র স্বরূপ। এরুপ দো‘আর বইয়ের মধ্যে অন্যতম বই হলো “হিসনুল মুসলিম।”

কুরআন-সুন্নাহ্‌র যিক্‌র ও দো‘আ সংবলিত হিসনুল মুসলিম রচনা করেছেন “ড. সাঈদ ইব্‌ন আলী ইব্‌ন ওয়াহফ আল-ক্বাহত্বানী”। এটি অনুবাদ করেছেন আমাদের দেশের প্রখ্যাত আলেম-ই-দীন, “ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া”। এতে প্রতিটি দো‘আ এবং যিকরের আরবি, উচ্চারণ, অর্থ এবং তার উৎসনির্দেশ দেয়া হয়েছে।

এখানে সর্বমোট ২৫৬ টি দো‘আ এবং যিকর রয়েছে যা সুবিধার জন্যে ১৭টি ভাগে আলাদা আলাদাভাবে সাজানো হয়েছে।

অ্যাপটির অডিও ফাইলগুলো অ্যাপটির মধ্য থেকে ডাউনলোড করা যাবে। আলাদাভাবে ইন্সটল করতে চাইলে প্রদত্ত লিংক থেকে প্রথমে ডাউনলোড করুন, পরবর্তীতে Extract করে Phone Storage এর HisnulMuslim ফোল্ডারের Audio সাবফোল্ডারে Paste করুন। এটা কম্পিউটার দিয়েও করা যাবে আবার মোবাইলেও করা যাবে।
Masahif
(বাংলা)
2016-02-08
Masahif অ্যাপ এখন বাংলা ভাষায়! কুর’আন তেলাওয়াতের এ অডিও বিশ্বকোষে রয়েছে বিশ্ববিখ্যাত ক্বারীদের সুপ্রচলিত হাফস ছাড়াও ওয়ারশ, ক্বালূনসহ বিভিন্ন রিওয়ায়াত অনুযায়ী মুরাত্তাল (তারতীলসহ) ও মুজাওয়াদ (তাজবীদসহ) তেলাওয়াত। এর পাশাপাশি বিশ্বের নানা ভাষায় কৃত অর্থানুবাদসহ তেলাওয়াতও রয়েছে এ অ্যাপে। অ্যাপটির মাধ্যমে সরাসরি অনলাইন স্ট্রিমিং করে তেলাওয়াত শুনতে পারবেন, আবার অফলাইনে তেলাওয়াত সেভ করেওশুনতে পারবেন।
অ্যান্ড্রয়েড অ্যাপ: ধাপে ধাপে হজ
(বাংলা)
2013-10-08
অ্যান্ড্রয়েড চালিত মোবাইল ফোনের জন্য একটি আকর্ষণীয় অ্যাপ। এতে হজের যাবতীয় কার্যাবলি ছবির সাহায্যে ধাপে ধাপে বর্ণিত হয়েছে। অ্যাপটি তৈরি করেছে ইসলাম-লাইট ফাউন্ডেশন, আর তা সৌদী ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রস্তুতকৃত ভিডিও লেকচার থেকে সাহায্য নিয়ে তৈরি করা হয়েছে।
Go to the Top