অসুস্থতার কারণে পাঁচ মাস গোসল না করা

ফতোয়া পেইজ পরিচিতি
শিরোনাম: অসুস্থতার কারণে পাঁচ মাস গোসল না করা
ভাষা: বাংলা
মুফতী: আব্দুল আযীয ইবন আবদুল্লাহ ইবন বায
অনুবাদক: সানাউল্লাহ নজির আহমদ
প্রকাশনায়: www.islamqa.info
সংক্ষিপ্ত বর্ণনা: আমি অসুস্থ, হাসপাতালে আমার অপারেশন হয়েছে। হাসপাতাল থেকে চলে আসার সময় ডাক্তার আমাকে বলেছেন, পাঁচ মাসের মধ্যে পানি দ্বারা গোসল করা যাবে না। অথচ এ পাঁচ মাসের মধ্যে রমযানুল মোবারক রয়েছে। আমি এখন কি করব, ডাক্তারের কথা মত গোসল ত্যাগ করব?, না গোসল করব, সালাত আদায় করব ও রমযানের সিয়াম পালন করব?
সংযোজন তারিখ: 2010-03-04
শর্ট লিংক: http://IslamHouse.com/280339
:: এই শিরোনামটি বিষয় অনুসারে নিম্নের ক্যাটাগরিগুলোতে বিন্যস্ত ::
এই ‘বিষয় পরিচিতি’টি নিম্নোক্ত ভাষায় অনূদিত:: আরবী
বিস্তারিত বিবরণ

অসুস্থতার কারণে পাঁচ মাস গোসল না করা

প্রশ্ন :

আমি অসুস্থ, হাসপাতালে আমার অপারেশন হয়েছে হাসপাতাল থেকে চলে আসার সময় ডাক্তার আমাকে বলেছে, পাঁচ মাসের মধ্যে পানি দ্বারা গোসল করা যাবে না অথচ পাঁচ মাসের মধ্যে রমযানুল মোবারক রয়েছে আমি এখন কি করব, ডাক্তারের কথা মত গোসল ত্যাগ করব?, না গোসল করব, সালাত আদায় করব রমযানের সিয়াম পালন রব?

উত্তর :

আল-হামদুলিল্লাহ

স্পষ্ট বুঝা যাচ্ছে, গোসল না করার ব্যাপারে আপনি  অপারগ তাই গোসল ফরয হলে তায়াম্মুম করাই আপনার  জন্য যথেষ্ট হবে কিন্তু সর্তকতার জন্য বিষয়ে অভিজ্ঞ ডাক্তারদের জিজ্ঞাসা করা ভাল বরং, অন্য ডাক্তারদের জিজ্ঞাসা করে বিষয়টির ব্যাপারে িশ্চিত হওয়া জরুরি বিশেষ করে মুসলিম ডাক্তারদের জিজ্ঞাসা করা, যাদের কথায় আস্থা রাখা যায় আর যদি বিষয়টি এমন হয় যে, আপনার চিকিৎসায় নিয়োজিত ডাক্তার ব্যাপারে স্প্যাশালিষ্ট আপনি তার সংবাদে আশ্বস্ত এবং, সে এমন কিছু করেনি, যার দ্বারা বুঝা যায় যে, সে ইসলামের ব্যাপারে উদাসীন, বা ইসলাম অপছন্দ করে, তবে কোন সমস্যা নেই এটাও একটা চিকিৎসা এর বিপরীত হলে আপনার ক্ষতির সম্ভাবনা রয়েছে তাহলে তার কথা গ্রহণ করা এবং শেষ সময় পর্যন্ত গোসল না করা বৈধ, আপনার সুস্থতা নিরাপত্তার সতর্কতা হিসেবে

সমাপ্ত

শায়খ আব্দুল আজিজ বিন বায - রাহিমাহুল্লাহ-

সূত্র : "فتاوى نور على الدرب" (2/642 ، 643)

সংশ্লিষ্ট বিষয়াবলী ( 3 )
Go to the Top